নাম উসমান, পিতার নাম তালহা ইবন আবী তালহা এবং মাতার নাম উম্মু সাঈদ
সালামা। মক্কার কুরাইশ বংশের বনু আমর শাখার সন্তান। জাহিলী যুগে পবিত্র
কাবার হাজেব বা তত্ত্বাবধায়ক ও চাবির রক্ষক ছিলেন। ইসলামী যুগেও এ দায়িত্ব
পালন করেন। (উসুদুল গাবা-৩/৩৭২)।
উসমান ইবন তালহার পিতা তালহা, তিন
ভাই মুসাফি, কিলাব ও হারেস এবং তাঁর চাচা উসমান ইবন আবী তালহা উহুদ যুদ্ধে
কাফির অবস্থায় মুসলিম বাহিনীর হাতে নিহত হয়। তাঁর পিতা তালহা হযরত আলীর
(রাঃ) সাথে সংঘর্ষে লিপ্ত হয়। আলী (রাঃ) তরবারির এক আঘাতে তাকে জাহান্নামে
পৌঁছে দেন। (সীরাতু ইবন হিশাম ১ম খন্ড, টীকা নং-৩, পৃঃ ৪৭০)।
উসমান
ইবন তালহার ইসলাম পূর্ব জীবন সম্পর্কে বিশেষ কিছু জানা যায়না। ইসলাম
গ্রহণের পূর্বে মক্কায় মুসলমানদের ওপর অত্যাচার উৎপীড়নে শরীক হতেন কি না সে
সম্পর্কেও ইতিহাসে তেমন কিছু পাওয়া যায় না। একটি ঘটনা জানা যায়, হযরত
মুসয়াব ইবন উমাইর (রাঃ) মক্কায় দারুল আরকামে গোপনে ইসলাম গ্রহণের পর চুপে
চুপে নামায আদায় করতেন। একদিন উসমান ইবনে তালহা তা দেখে ফেলেন এবং তার মা ও
গোত্রের কানে পৌঁছে দেন। ফলে তারা মুসয়াবকে বন্দী করে তাঁর ওপর নির্যাতন
চালায়। (হায়াতুস সাহাবা-১/৩০১)।
হযরত উম্মু সালামার (রাঃ) মক্কা
থেকে মদীনায় হিজরত প্রসঙ্গ আলোচনা করতে গিয়ে সীরাত বিশেষজ্ঞরা উসমান ইবন
তালহার নামটি বারবার উচ্চারণ করেছেন। ঘটনাটি সংক্ষেপে এই রকমঃ হযরত উম্মু
সালামা (রাঃ) যখন মক্কার কুরাইশদের হাত থেকে ছাড়া পেয়ে স্বামী আবু সালামার
(রাঃ) সাথে মিলিত হওয়ার জন্য একাকী মদীনার পথে রওয়ানা হয়ে মক্কার অদূরে
তানয়ীমে পৌঁছেন, তখন এই উসমান ইবন তালহা এগিয়ে এসে জিজ্ঞেস করেনঃ আবু
উমাইয়্যার মেয়ে, কোন দিকে যাবে? তিনি বললেনঃ মদীনায় স্বামীর কাছে। উসমান
বললেনঃ তোমার সাথে আর কেউ নেই? উম্মু সালামা বললেনঃ আমার এই ছোট্ট শিশু
সালামা ছাড়া আর কেউ নেই। অতঃপর উসমান উম্মু সালামার উটের রশি ধরে টেনে চলতে
লাগলেন এবং মদীনার উপকন্ঠে কুবার বনী আমর ইবন আউফের পল্লীতে পৌঁছে উম্মু
সালামাকে বললেনঃ আল্লাহর নামে প্রবেশ কর, তোমার স্বামী এখানে আছে। এ কথা
বলে উসমান আবার মক্কার পথ ধরেন। (সীরাতু ইবন হিশাম-১/৪৬৯-৭০)।
হযরত উম্মু সালামা (রাঃ) যখন মদীনায় হিজরত করেন, উসমান তখনও অমুসলিম।
উসমান ইবন তালহার ইসলাম গ্রহণের সময়কাল সম্পর্কে ভিন্ন ভিন্ন মতামত
পরিলক্ষিত হয়। কোন মতে হুদাইবিয়ার সন্ধির সময়, কোন মতে হিজরী ৮ম সনে আবার
কোন মতে মক্কা বিজয়ের দিন তিনি ইসলাম গ্রহণ করেন। কোন কোন বর্ণনায় দেখা
যায়, তিনি মক্কা বিজয়ের পূর্বে হিজরী অষ্টম সনে হযরত খালিদ ইবনুল ওয়ালীদ ও
হযরত আমর ইবনুল আসের সাথে মদীনায় গিয়ে ইসলামের ঘোষণা দেন। খালিদ ইবনুল
ওয়ালিদ বলেনঃ আমি যখন মক্কা থেকে মদীনায় গিয়ে ইসলাম গ্রহণের সিদ্ধান্ত
নিলাম তখন মনে মনে বললামঃ রাসূলুল্লাহর (সাঃ) কাছে যাব কার সাথে? বিষয়টি
নিয়ে সাফওয়ান ইবন উমাইয়্যার সাথে আলোচনা করলাম। সে আমার প্রস্তাব কঠোরভাবে
প্রত্যাখ্যান করে বললো, কেউ আমার সাথে না থাকলেও আমি কক্ষনও তার অনুসারী
হবো না। এরপর আমি ইকরামা ইবন আবী জাহলের নিকট গিয়ে একই কথা বললাম। সেও
সাফওয়ানের মত জবাব দিল। তারপর আমি উসমান ইবন তালহার সাথে দেখা করে বললামঃ
আমাদের অবস্থা তো এখন সেই খেকশিয়ালের মত যে একটি গর্তের মধ্যে আছে, আর সেই
গর্তে পানি ঢালা হচ্ছে। এক সময় অবশ্যই তাকে বের হয়ে আসতে হবে। উসমান আমার
কথা বুঝতে পেরে সায় দিল এবং আমার মত একই ইচ্ছা প্রকাশ করলো। আমি বললামঃ
আগামী কাল ভোরেই আমি মদীনার পথে রওয়ানা হচ্ছি। অতঃপর আমরা সিদ্ধান্ত
নিলাম, আগামীকাল ভোরে আমরা পৃথকভাবে মক্কা থেকে তিন মাইল দূরে ইয়াজুজ নামক
স্থানে পৌঁছবো এবং সেখান থেকে এক সাথে যাত্রা করবো। কেউ আগে পৌঁছলে অন্যের
জন্য অপেক্ষা করবো। প্রভাত হওয়ার পূর্বেই আমরা ‘ইয়াজুজ’ পৌঁছে যাত্রা শুরু
করলাম। ‘হাদ্দা’ নামক স্থানে পৌঁছে আমর ইবনুল আসের সাথে আমাদের দেখা হলো।
আলাপ করে জানা গেল তিনিও একই উদ্দেশ্যে বের হয়েছেন। তারপর আমরা তিনজন এক
সাথে মদীনায় পৌঁছে রাসূলুল্লাহর (সাঃ) খিদমতে হাজির হই। প্রথমে আমি, তারপর
উসমান ও আমর রাসূলুল্লাহর (সাঃ) হাতে বাইয়াত বা আনুগত্যের শপথ করি। সে ছিল
অষ্টম হিজরীর সফর মাস। (হায়াতুস সাহাবা-১/১৬১-৬২)। কবি আবদুল্লাহ ইবন
যাবয়ারী তালহার ইসলাম গ্রহণকে স্বাগত জানিয়ে সে সময় একটি কাসীদা রচনা
করেছিলেন। তার কিছু অংশ ইবন হিশাম তার সীরাত গ্রন্থে সংকলন করেছেন।
(সীরাত-২/২৭৮)।
অন্য একটি বর্ণনামতে, উসমান হুদাইবিয়ার সন্ধির সময়
ইসলাম গ্রহণ করেন এবং খালিদ ও আমরের সাথে মদীনায় যান। (আল ইসাবা-৩/৪৬০)।
অপর দিকে মক্কা বিজয় সম্পর্কিত বিভিন্ন বর্ণনা দ্বারা বুঝা যায় মক্কা
বিজয়ের দিন রাসূলুল্লাহর (সাঃ) নিকট থেকে উসমান কাবার চাবি লাভ করার পর সেই
দিন ইসলাম গ্রহণ করেন। এতে বাহ্যতঃ প্রশ্ন দেখা দিতে পারে, মক্কা বিজয়ের
পর একজন অমুসলিমের হাতে রাসূল (সাঃ) কাবার চাবি তুলে দিতে পারেন কি? চাবি
দেওয়ার ঘটনা দ্বারা বুঝা যায় তিনি পূর্বেই ইসলাম গ্রহণ করেছিলেন। কিন্তু সে
ক্ষেত্রেও প্রশ্ন হচ্ছে, মক্কা বিজয়ের পূর্বেও কাবার চাবি ছিল উসমানের
নিকট। মক্কা বিজয়ের পূর্বে একজন মুসলমানের হাতে কাবার চাবি থাকবে, আর
কুরাইশরা তা মেনে নেবে, এ কি সম্ভব? এ সব প্রশ্নের সমাধান এ ভাবে হতে পারে,
তিনি খালিদ ও আমরের সাথে পূর্বেই মদীনায় গিয়ে ইসলামের ঘোষণা দিয়ে মক্কায়
চলে আসেন? কিন্তু মক্কার লোকেরা তা হয়তো জানতো না। (আসাহহুস
সিয়ার-৩০৪-৩০৬)।
জাহিলী যুগ থেকে মক্কা বিজয়ের পূর্ব পর্যন্ত কাবার
তত্বাবধান ও চাবি রক্ষকের দায়িত্ব উসমানের ওপর ন্যাস্ত ছিলো। মক্কা বিজয়ের
দিন হযরত রাসূলে কারীম (সাঃ) কাবার অভ্যন্তরে প্রবেশের জন্য তাঁর নিকট চাবি
চাইলেন। তিনি বাড়ীতে গিয়ে তাঁর মায়ের নিকট চাবি চাইলে তিনি দিতে অস্বীকার
করেন। সম্ভবতঃ তখনও উসমানের মা ইসলাম গ্রহণ করেননি। উসমান কোষমুক্ত তরবারি
উঁচু করে ধরে মাকে বললেন, চাবি দিন অন্যথায় এই তরবারি পিঠে বসিয়ে দেব। এ
ভাবে উসমান মার নিকট থেকে জবরদস্তি চাবি আদায় করে নিয়ে হযরত রাসূলে কারীমের
(সাঃ) হাতে অর্পণ করেন। রাসূল (সাঃ) দরজা খুলে কাবার ভেতরে প্রবেশ করেন।
উসমানও সংগে ছিলেন। দরযা ভেতর থেকে বন্ধ করে দেওয়া হয়। তারপর কাবা পবিত্র ও
পরিচ্ছন্ন করার পর রাসূল (সাঃ) বের হয়ে আসেন। অতঃপর রাসূল (সাঃ) মসজিদে
বসলেন। আলী (রাঃ) কাবার চাবিটি হাতে নিয়ে এসে দাঁড়িয়ে আরজ করলেনঃ ইয়া
রাসূলুল্লাহ (সাঃ), চাবিটি আমাদের দায়িত্বে অর্পণ করুন। সিকায়াহ ও হিজাবাহ
(হাজীদের পানি পান ও কাবার রক্ষণাবেক্ষণ) উভয় দায়িত্ব এখন থেকে বনু হাশিমের
হাতে দান করুন। সাঈদ ইবনুল মুসায়্যিব বলেন, সে দিন আববাস ইবনুল
আবদুল মুত্তালিব কাবার চাবিটি হস্তগত করার জন্য চেষ্টা করেছিলেন এবং তাঁকে
সমর্থন করেছিল বনু হাশিমের আরও কিছু লোক। সিকায়াহ বা পানি পান করানোর
দায়িত্ব পূর্ব থেকেই আব্বাসের ওপর ন্যস্ত ছিল।
বনু হাশিমের এ দাবীর
মুখে হযরত রাসূলে কারীম (সাঃ) বললেনঃ উসমান ইবন তালহা কোথায়? উসমানকে ডাকা
হলে রাসূল (সাঃ) তাঁর হাতে মতান্তরে উসমান ও তাঁর চাচাতো ভাই শাইবার হাতে
চাবিটি দিয়ে বললেনঃ এই তোমার চাবি। এখন থেকে এই চাবি চিরদিনের জন্য তোমাদের
হাতে থাকবে। কেউ তোমাদের হাত থেকে ছিনিয়ে নেওয়ার চেষ্টা করলে সে হবে
অত্যাচারী। (সীরাতু ইবন হিশাম-২/৪১১-১২)।
ইবন সাদ লিখেছেনঃ কাবার
চাবি পূর্ব থেকেই উসমান ইবন তালহার দায়িত্বে ছিল। তিনি প্রতি সোম ও
বৃহস্পতিবার কাবার দরজা খুলতেন। একবার রাসূল (সাঃ) তাঁকে ভিন্ন এক দিন দরযা
খুলে দেওয়ার অনুরোধ করেন। কিন্তু তিনি অত্যন্ত শক্তভাবে তা প্রত্যাখ্যান
করেন। রাসূল (সাঃ) সেদিন বলেছিলেন, ওহে উসমান এমন একদিন আসবে যখন এ চাবি
আমারই আয়ত্বে থাকবে এবং আমি যাকে ইচ্ছা তাকেই অর্পণ করবো। উসমান বলেছিলেনঃ
সম্ভবতঃ সেদিন গোটা কুরাইশ বংশের অস্তিত্ব বিলীন হয়ে যাবে। রাসূল (সাঃ) তার
কথা প্রত্যাখ্যান করে বলেনঃ না, বরং সেই দিনটি হবে কুরাইশদের প্রকৃত ইযযত ও
সম্মানের দিন। তাই মক্কা বিজয়ের দিন উসমান যখন রাসূলুল্লাহর (সাঃ) হাত
থেকে চাবিটি নিয়ে চলে যাচ্ছিলেন তখন তিনি উসমানকে পুনরায় ডেকে অতীতের সেই
ঘটনার কথা স্মরণ করিয়ে দেন। উসমান তখন বলেন, ইয়া রাসূলুল্লাহ (সাঃ), নিশ্চয়
আপনি আল্লাহর রাসূল।
আজও কাবার চাবি মক্কার শাইবী গোত্রের লোকের
হাতে বিদ্যমান। এই শাইবী গোত্র হযরত উসমান ইবন তালহার (রাঃ) চাচাতো ভাই
শাইবা ইবন উসমান ইবন আবী তালহার বংশধর। এই শাইবা ইবন উসমান হুনাইন যুদ্ধের
সময় ইসলাম গ্রহণ করেন। তাঁর পিতা উসমান ইবন আবী তালহা উহুদ যুদ্ধে কাফির
অবস্থায় মুসলিম বাহিনীর হাতে নিহত হয়। আর তাঁর মা উহুদ যুদ্ধে শাহাদত
বরণকারী প্রখ্যাত সাহাবী হযরত মুসআব ইবন উমাইরের বোন উম্মু জামীল হিন্দা
বিনতু উমাইর। ঐতিহাসিক ওয়াকিদীর একটি বর্ণনা মতে হযরত রাসূলে কারীম (সাঃ)
মক্কা বিজয়ের দিন কাবার চাবিটি শাইবা ও উসমান উভয়ের হাতে এক সাথে অর্পণ
করেন। চাবিটি তখন উসমান ইবন তালহা ইবন আবী তালহার হাতে থাকে। তাঁর মৃত্যুর
পর উসমানের চাচাতো ভাই শাইবা ইবন উসমান ইবন আবী তালহা গ্রহণ করেন। তখন থেকে
তার অধঃস্তন পুরুষদের হাতে কাবার চাবি বিদ্যমান। (আসাহুস সিয়ার, পৃঃ ৩০৫)।
মক্কা বিজয়ের পর হযরত উসমান ইবন তালহা মদীনায় চলে যান এবং রাসূলুল্লাহর
(সাঃ) জীবদ্দশা পর্যন্ত সেখানে অবস্থান করেন। রাসূলুল্লাহর (সাঃ) ইনতিকালের
পর কাবার চাবি রক্ষকের দায়িত্ব পালনের জন্য আবার মক্কায় ফিরে যান এবং
এখানে হিজরী ৪২ সনে ইনতিকাল করেন। অবশ্য অন্য একটি বর্ণনামতে তিনি খলীফা
হযরত উমারের (রাঃ) খিলাফতকালের প্রথম দিকে আজনাদাইনের যুদ্ধে শাহাদত বরণ
করেন। (সীরাতু ইবন হিশাম-১, টীকা-৩, পৃঃ ৪৭০)।
হযরত উসমান ইবন
তালহার শিষ্টাচার, ভদ্রতা ও উন্নত নৈতিকতার প্রমাণ পাওয়া যায় হযরত উম্মু
সালামার হিজরতের ঘটনার মধ্যে। হযরত উম্মু সালামা তার প্রশংসা করতে গিয়ে
বলেছেন,"আল্লাহর কসম, তার চেয়ে অধিকতর কোন ভদ্র লোক আমি আরবে আর কখনও
দেখিনি। যখন তিনি আমাকে সংগে নিয়ে কোন মানযিলে পৌঁছতেন, আমার নামার জন্য উট
বসিয়ে দূরে সরে যেতেন। আমি উটের হাওদা থেকে নেমে একটু দুরে সরে গেলে তিনি
আবার ফিরে এসে উটটি গাছের সাথে বাঁধতেন এবং আমার নিকট থেকে একটু দূরে কোন
গাছের তলায় শুয়ে পড়তেন। আবার যাত্রার সময় হলে উট প্রস্তুত করে আমার
কাছাকাছি নিয়ে এসে তিনি সরে যেতেন এবং বলতেন; উটে আরোহন কর। আমি উটের পিঠে
ঠিকমত বসার পর তিনি ফিরে আসতেন এবং লাগামটি ধরে নিয়ে চলা শুরু করতেন। এভাবে
তিনি আমাকে মদীনায় পৌঁছে দেন"। (সীরাতু ইবন হিশাম-১/৪৬৯-৭০, হায়াতুস
সাহাবা-১/৩৫৮-৩৫৯)। এই ছিল হযরত উসমান ইবন তালহার (রাঃ) ইসলাম পূর্ব জীবনে নৈতিকতার বাস্তব রূপ।
লেখকঃ ড. মুহাম্মাদ আবদুল মাবুদ
আরবী বিভাগ, ঢাকা
বিশ্ববিদ্যালয়, ঢাকা।
(বইঃ আসহাবে রাসূলের জীবনকথা – দ্বিতীয় খন্ড)
No comments:
Post a Comment